বিজয় কণ্ঠ

সকলের কথা সমানভাবে

সত্য কাহন: আমি একজন ক্ষুদ্র মিডিয়া কর্মী – ৫

 

আমি একজন ক্ষুদ্র মিডিয়া কর্মী। সংবাদপত্র জগতে আছি মাত্র ৩২ বছর। আমার এই বত্রিশ বছরের সাংবাদিকতা জীবনে কখনো অন্যায়ের কাছে মাথা নত করিনি। প্রতারকদের বিরুদ্ধে আমার কলম ছিল সোচ্চার। সত্য কাহন সিরিজ লেখার পর বিভিন্ন রকম হুমকি আসছে। আবার এমনও অনুরোধ এসেছে যে, বাংলাদেশীদের অতি পরিচিত লাকেম্বার সেই একাউন্টেন্ট সম্পর্কে যেন না লিখি। আমি কথা দিচ্ছি, কেউ অন্যায় না করলে তার সম্পর্কে আমি অন্যায়ভাবে কখনোই লিখবনা। কিন্তু সিডনির প্রতারকদের কাছে আমি মাথা নত করবোনা, আমার লেখানী অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।
সিডনির দুই প্রতারক বিল্ডার্স, যারা অলিম্পিক পার্কের বৈশাখা মেলা, ফেয়ার ফিল্ডের বৈশাখী মেলা, ওয়ালি পার্কের বাংলা মেলা, মাল্টিকালচারাল বৈশাখী মেলা সহ বিভিন্ন অনুষ্ঠানে স্পন্সর করে থাকেন। যারা প্রতারণা করে অর্ধশতাধিক মানুষের কাছ থেকে বাড়ি নির্মাণের জন্য টাকা নিয়ে তাদেরকে পথে বসিয়েছেন। ভুক্তভোগীদের কষ্টের দীর্ঘ শ্বাসে আজ সিডনির আকাশ-বাতাস ভারী। একটি কোম্পানি দেউলিয়া ঘোষণা করেছেন আরেকটি দেউলিয়া ঘোষণার প্রস্তুতি নিচ্ছেন। এই প্রতারক বিল্ডার্সদেরকে যদি সিডনির কোন সামাজিক অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়, আমি সেই অনুষ্ঠান বয়কট করবো। সংগঠকদের উদ্দেশ্যে বলছি, দয়া করে আমাকে সেই অনুষ্ঠানে আমন্ত্রণ জানাবেন না। আজ থেকে আমি এই প্রতারকদেরকে বয়কটের সিদ্ধান্ত নিয়েছি।
১৯৮৯ সালে মুসলিম সাংবাদিকতার পথিকৃত মাওলানা আকরাম খাঁ সম্পাদিত তৎকালীন দৈনিক আজাদ পত্রিকায় যোগদানের মাধ্যমে আমার সাংবাদিকতা পেশার হাতেখড়ি। তারপর ১৯৯১ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিথযশা সাংবাদিক সৈয়দ মুর্তজা আলী (এস এম আলী) সম্পাদিত দি ডেইলি স্টার পত্রিকার গাজীপুর প্রতিবেদক হিসাবে যোগদান করি।
১৯৯৬ সালে মোস্তফা কামাল মহিউদ্দিন সম্পাদিত দৈনিক আবির্ভাব পত্রিকার চিফ রিপোর্টার হিসেবে যোগদান এবং পরবর্তীতে একই গ্রুপ থেকে প্রকাশিত দি ডেইলি ডিসক্লোজার পত্রিকার চিফ রিপোর্টার হিসেবে দায়িত্ব পালন করি। বাংলাদেশ সচিবালয়, জাতীয় সংসদ, প্রধানমন্ত্রীর কার্যালয়, বঙ্গভবন ও রাজনৈতিক বিটের নিউজগুলো আমি কাভারেজ করেছি। গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের পিআইডি গাইডেও চীফ রিপোর্টার হিসেবে আমার নামটি মুদ্রিত আছে।
২০১২ সালের প্রথম দিক থেকে অদ্যাবদি অস্ট্রেলিয়ায় থেকে বাংলা ও ইংরেজী ভাষায় বিদেশবাংলা টোয়েন্টিফোর ডট কম নামে অনলাইন নিউজ পোর্টালের প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছি। এছাড়াও টাইমস্ টোয়েন্টিফোর টিভির ব্যুরো প্রধান এবং অস্ট্রেলিয়া টাইমস এর উপস্থাপক হিসেবে কর্মরত আছি। কখনো অন্যায়ের কাছে মাথা নত করিনি।
আমি ভয় করি একমাত্র প্রতিপালক আল্লাহকে। পরম করুনাময় মহান আল্লাহ তা’আলা ছাড়া আমি কাউকে ভয় করিনা। সত্য ও ন্যায়ের পক্ষে এবং অন্যায়ের বিরুদ্ধে আমার লেখনী অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।