বিজয় কণ্ঠ

সকলের কথা সমানভাবে

পিনাকীর বই-এ সমস্যা কোথায় – ড. আসিফ নজরুল

 

পিনাকী ভট্টাচার্য একজন পরিশ্রমী, শক্তিশালী ও জনপ্রিয় লেখক। ইতিহাস, দর্শন ও রাজনীতির উপর তার বইগুলোর রকমারীর বেষ্ট সেলার তালিকায় শীর্ষে ছিল। তার সোনার বাংলার রূপালী কথা, ভারতীয় দর্শনের মজার পাঠ আমি নিজে পড়েছি, ভালো লেগেছে। মুক্তিযুদ্ধের বয়ানে ইসলাম একটি তথ্যবহুল, নতুন দৃষ্টিকোণের বই যা জানা বস্তুনিষ্ঠ ইতিহাস চর্চার জন্য প্রয়োজনীয়।
জনপ্রিয় এই লেখকের বই রকমারী সহ বিভিন্ন অন-লাইন থেকে নিশ্চিহ্ন করে দেয়া হয়েছে সম্প্রতি। বোঝাই যাচ্ছে অন্যায় চাপ দিয়ে এটি করানো হয়েছে। অন্যায় চাপ কোন জয়গা থেকে আসে তাও বোঝা কঠিন না।
আমি এই অন্যায় আর অসভ্যতার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। পিনাকীর বা অন্য কারো কোন বইয়ে আইনবিরোধী কিছু থাকলে প্রয়োজনে বই ব্যান করা যেতে পারে। কিন্তু শক্তি আর ক্ষমতা দেখিয়ে তার বই বাজার থেকে উধাও করার চেষ্টা শুধু বাক-স্বাধীনতা না, পাঠকের স্বাধীনতার উপর ফ্যাসিস্ট হস্তক্ষেপ।
ফ্যাসিষ্ট ভাই আর তার পদলেহীরা, পিনাকীর বই-এর তথ্য্ আর যুক্তি মোকাবেলায় এতোই অক্ষম আপনারা? আইন আদালত দিয়েও না, স্রেফ হুমকি দিয়ে উধাও করতে হচ্ছে তার বই?
রকমারী ডট কম আপনাদেরকেও ধিক্কার। বিনা কারণে, বিনা প্রমাণে একজন লেখককে দোষী করে তার বই উধাও করার চাপ এভাবে মেনে নিলেন?
এই পোষ্ট পিনাকীর বই নিয়ে, তার ফেসবুক পোষ্ট নিয়ে না। তার ফেসবুক পোষ্টে ইচ্ছেমত তুলে ধরে তার বইকে প্রতিরোধ করার পেছনে দু’একজন সরকারী অনুগ্রহপ্রাপ্ত লেখকও আছেন। এই বীরপুরুষদের বলছি, নিজের পরিচয় দিয়ে তার বই ব্যান করার ব্যাখ্যা দিবেন আশা করি।