বিজয় কণ্ঠ

সকলের কথা সমানভাবে

টরন্টোতে মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল সেপ্টেম্বরে

আগামী ২৩, ২৪, ২৫ ও ২৬ সেপ্টেম্বর টরন্টো ফিল্ম ফোরামের আয়োজনে ৪র্থ মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল, টরন্টো-২০২১ অনুষ্ঠিত হতে যাচ্ছে। কানাডার স্থানীয় সময় শুক্রবার (৪ জুন) জুম-প্রেস কনফারেন্সের মাধ্যমে সংগঠনটির সভাপতি এনায়েত করিম বাবুল সংবাদিকদের এ তথ্য দেন।
উল্লেখ্য, প্রবাসী বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা ও কর্মীদের চলচ্চিত্রবিষয়ক সংগঠন টরন্টো ফিল্ম ফোরাম ২০১৭ সাল থেকে মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করে আসছে। কানাডায় বসবাসরত বিভিন্ন ভাষা ও জাতিগোষ্ঠীর চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্র ছাড়াও বাংলাদেশের উল্লেখযোগ্য স্বাধীন ও বিকল্পধারার চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্র এ ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়।

প্রেস কনফারেন্সে এনায়েত করিম বাবুল সাংবাদিকদের জানান, ২০১৭ সালের পর থেকে পরপর তিন বছর এ ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হলেও করোনাজনিত কারণে ২০২০ সালে এই ধারাবাহিকতা বজায় রাখা সম্ভব হয়নি। তিনি বলেন, করোনার বর্তমান পরিস্থিতির কারণে এ বছর অনলাইনে এ ফেস্টিভ্যালের আয়োজন করা হবে।  
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, অনলাইনে এ ফেস্টিভ্যাল হলেও টরন্টোর কোনো এক জায়গায় করনোর স্বাস্থ্যবিধি মেনে কানাডার কোনো সম্মানীত চলচ্চিত্র ব্যক্তির দ্বারা এ ফেস্টিভ্যালের উদ্বোধন করা হবে।
ফেস্টিভ্যালের চলচ্চিত্র দেখার জন্য পৃথিবীর যেকোনো প্রান্তর থেকে যে কেউ বিনা পয়সায় রেজিস্ট্রেশন করতে পারবে। এনায়েত করিম বাবুল বলেন, এবারের ফেস্টিভ্যালে তিন ধরনের চলচ্চিত্র দেখানো হবে। চলচ্চিত্রের ধরনগুলো হলো, পূর্ণদৈর্ঘ্য কাহিনি চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য কাহিনি চলচ্চিত্র এবং প্রামাণ্য চলচ্চিত্র।  
এ ছাড়া এবারের ফিল্ম ফেস্টিভ্যালে প্রথমবারে মতো তিন ধারার সেরা চলচ্চিত্রকে পুরস্কৃত করা হবে। সোশ্যাল মিডিয়া ও ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে ফেস্টিভ্যালে চলচ্চিত্র জমা দেওয়ার জন্য বিভিন্ন ভাষা ও জাতির চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে যোগাযোগ করা হবে।

সেপ্টেম্বর মাসের ৫ তারিখ পর্যন্ত চলচ্চিত্র জমা নেওয়া হবে। টরন্টো ফিল্ম ফোরামের ইমেইলে—torontofilmforum2014@gmail.com এবং ওয়েবসাইট  https://torontofilmforum.org/
উল্লেখ্য, কানাডার টরেন্টোতে ‌‘টরেন্টো ফিল্ম ফোরাম’ ইদোমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।